Saturday 30 March 2024

দুঃখানন্দ মণ্ডল এর কবিতা // ই-কোরাস ১৭৩

 



দুঃখানন্দ মণ্ডল এর কবিতা 

ভৌগোলিক সীমারেখা ১


ভৌগোলিক সীমারেখা বার্তা পাঠায় মন খারাপের

তুমি লিখে চলেছো এ জীবন এ মন এ পথ চলা। 


সীমান্ত অতিক্রম করে ওরা ছুঁয়েছে হাত, ছুঁয়েছে মন

রামধনু রঙের মতো অদৃশ্য হচ্ছে ভৌগোলিক সীমারেখা। 


প্রয়োজন ফুরিয়ে এসেছে বার্তাবাহকের 

বাঁধা পড়া কথারা এখন সাবলীলভাবে বিকেল দেখে। 


দিনের শেষে তোমার আলিঙ্গন উষ্ণতা ছড়ায়

এ দিন এ কাল এ সময়…



ভৌগোলিক সীমারেখা ২


ব্রাহ্মনী নদীর পশ্চিম পাড়ে ডুবে যাচ্ছে আলো

আলোর কাছাকাছি অথচ সে এক অন্য ভাষার সংকেত 

নদীর ধার বরাবর হাঁটা পথ। পথ একটাই। অচেনা পথচারী। 


অপরাহ্নের নির্জনতা অনুরণিত হয়ে চলে ভাষাভাষীর টানে

কি যেন এক গভীরতার মেলবন্ধনের খেলা চলে

ব্রাহ্মনী নদী বহে চলে কুল কুল স্বরে… 


নদীর কোনো নিদিষ্ট ভাষা নেই। 

বহমান জলের কোনো রং হয় না

তবু সেই পারে এক ভাষাকে অন্য ভাষার সাথে বেঁধে রাখতে…


ভৌগোলিক সীমারেখা ৩


ডুবে যাওয়া আলোর কাছে রেখেছি এ সময়

তুমি বলো; এ সময় উদীয়মান সূর্য আলোর মতো।


ব্রাহ্মনী নদীর ওপারে এখনো চাঁদ উঠেনি

আমার ঘরে ফেরার পথ এখনো অনেক বাকি… 


তুমি খবর রাখোনি বলেই চাঁদের গায়ে এতো কলঙ্ক 

তুমি খবর রাখোনি বলেই আলোর কাছে রেখেছি সময়…


ভৌগোলিক সীমারেখা ৪


পিছুটান আছে বলেই মন খারাপ হয় ফিংগে পাখির

রোজ উত্তরের জানালায় এসে বসে। আমি দেখি

চেষ্টা করি কিছু বলার। হ্যাঁ বলা কথা অচেনা জীবন…


পাখিটি রোজ এসে বসে। আমি চা খাই। চোখ রাখি পাখিটির ঠোঁটের দিকে

আমার ঠোঁট স্পর্শ করে শেষ হয়ে আসা চায়ের কাপে

চেষ্টা করি ওর ভাষা বুঝতে। পাখিটি বসে আছে।

আমি বসে আছি উত্তরের জানালার দিকে তাকিয়ে

আমার নতুন আবাসের নতুন ঘরটা বড্ড ফাঁকা ফাঁকা 

আমাকে সময় দেয় রোজ সকালে ফিংগে পাখিটি এসে…


ভৌগোলিক সীমারেখা ৫


আগের মতো করে তুমি আর খবর রাখো না

এখন আর এক ঘর, এক সংসার নেই

আমি ব্রাহ্মনী নদীর দক্ষিণ পাড়ে আর তুমি কাঁসাইয়ের পর্ব পাড়ে।

তুমি যাকে সীমারেখা বলে দুরে রেখেছো, সে আমার কাছের 

পাড়ে বসি, ওপাড়ের মানুষগুলি ফিরে যায়। আমি একা, পাড় ভাঙার গান শুনি।


আগের মতো করে তুমি খবর রাখো না বলে 

চ্যাটবক্স খালি পড়ে আছে মেসেজ ছাড়াই

নদীর বুকে একটি নতুন নৌকা ভেসে যাচ্ছে। পাড়ে এখনো বসে আছি আমি।


না। আমাকে বসন্ত স্পর্শ করেনি! আমার দেখা হয়নি দোলযাত্রার দোলখেলা 

আমি এখন এক নদী এক ঘর… আমার কাছে ফাগুন মানে ধূসরতা। 

.........................


সম্পাদক - দুঃখানন্দ মণ্ডল

সহ সম্পাদক - শ্রীজিৎ জানা

প্রচ্ছদ ভাবনা - প্রেম মুখার্জি

কথা - ৯৪৩৪৪৫৩৬১৪



No comments:

Post a Comment

পশ্চিম মেদিনীপুর জেলার বন্ধ সিনেমাহলের কথা // ই-কোরাস ২০

  পশ্চিম মেদিনীপুর জেলার বন্ধ সিনেমাহলের কথা ২০ রূপছায়া টকিজ – বালিচক শ্রীজিৎ জানা সিনেমাহলে প্রবেশের আগে, এক প্রস্থ অন্য কথা হোক। আরে মশাই!...