Sunday 24 March 2024

দুঃখানন্দ মণ্ডল এর কবিতা // ই-কোরাস ১৭২

 



দুঃখানন্দ মণ্ডল এর কবিতা

দাগ ৯১


আমার বেডটা ছোট

পাশের সোফায় রাত্রি জাগা মা শুয়ে আছে

পাশতলে থাকা জায়গায় সহধর্মিণী 

আমি শুয়ে আছি। বুকের ব্যাথাটা আছে…


অনেকগুলো দেওয়াল ভেদ করে গেলে দেখা যাবে আকাশ

দরজা বন্ধ। সন্ধ্যা নামে। জানান দেয় শঙ্খধ্বনি

মা উঠে বসে, প্রনাম সেরে নেয় একলা থাকা কুলদেবতার। 

অনেকদিন সকাল দেখা হয়নি !

অনেকদিন শিশির ভেজা ঘাসের উপর পা রাখা হয়নি !


আমার বেডটা ছোট 

পাশে একটি বই, আর কিছু রিপোর্ট 

এখন আর ওষুধ খেতে হয়না সবটাই ভ্যােনে


আমার বেডটা ছোট

আমার অসুস্থতা কমে আসছে 

অপেক্ষা করছি, অপেক্ষা করছে আমার আত্মজ… 



দাগ ৯২


ছুটি। রবির আদরের ছুটি না।

রোগগ্রস্থ অবস্থা থেকে বেরিয়ে আসা

চার দেওয়ালের আবদ্ধতাকে ভেঙে ফেলার প্রয়াস

আজ ছুটি। প্রেসক্রিপশন লেখা শেষ হলো

মা গুছিয়ে নিচ্ছে ফেরত যাওয়া জিনিসপত্র। 


আজ ছুটি

স্কুলের শেষ ঘন্টা বাজার অপেক্ষায় আছে অরণ্য 

আমি তার অপেক্ষায় আর সে আমার অপেক্ষায় 

ফিরে আসার আনন্দ অনুভব করছি।


আজ ছুটি

তুমি তৎপর। তুমি ব্যস্ত। 

দায়িত্ব বাড়ল আরো।

আমি সেকেন্ড মিনিটের মাঝে সুস্থ হচ্ছি

গত রাতে তোমার ঘুম আসেনি সেকথা জানি

তুমি লুকিয়ে রেখেচ্ছো তাও জানি…


ছুটি। বরির আদরের ছুটি না...


দাগ ৯৩


অনেকগুলো হিজিবিজি ভাবনা

তুমি কয়েক রাত্রি ঘুমাও নি

চোখের তলার কালচে দাগ ঢাকতে পারেনি মেকআপ 

ভালো আছো! একথাও তুমি সত্যি বলোনি!

কেন বলোনি তোমার সাথে সাথে আমিও জানি

হিজিবিজি ভাবনার ভিড়ে আমার প্রতিচ্ছবি 

তুমি অনেক রাত ঘুমাও নি!


ছুঁয়ে দেখার উষ্ণতা তুমি নিতে পারোনি

সেকেন্ডের ব্যবধানে সেলাইন ঢুকছে ভেনে

তুমি তাকিয়ে আছো চলন্ত ফ্যানের দিকে। 

বুকের উপর শূন্যতা, তুমি দাঁড়িয়ে আছো


আমার অসুখ ক্রমান্বয়ে ফিরে যাচ্ছে… 


দাগ ৯৪


সেবার জন্য কোনো সময়ের প্রয়োজন হয়না 

আপনি কি কিছু করছেন? না আঁচড় কাটছি।

মেয়েটি নার্স। আমাকে এক দুই করে ওষুধ দেয়

মেপে নেয় রক্তের চাপ, মেপে নেয় অক্সিজেন 

মেয়েটি সাহসী। মেয়েটি যেন পূজারিণী 

তুমি ফুল দাও তোমার দেবতার পায়ে

মেয়েটির দেবতা নেই বাড়ির সিঙ্গাসনে।


আজ ছুটি। 

মেয়েটি মানবিক দেবতাকে সুস্থ থাকার আশ্বাস দেয় 

শরীর। মন। আর রোগশয্যায় থাকা মানুষের পথ এক

মেয়েটি তাকিয়ে থাকে সে পথের দিকে…

....................................


সম্পাদক - দুঃখানন্দ মণ্ডল

সহ সম্পাদক - শ্রীজিৎ জানা

কথা - ৯৪৩৪৪৫৩৬১৪


No comments:

Post a Comment

পশ্চিম মেদিনীপুর জেলার বন্ধ সিনেমাহলের কথা // ই-কোরাস ২০

  পশ্চিম মেদিনীপুর জেলার বন্ধ সিনেমাহলের কথা ২০ রূপছায়া টকিজ – বালিচক শ্রীজিৎ জানা সিনেমাহলে প্রবেশের আগে, এক প্রস্থ অন্য কথা হোক। আরে মশাই!...