Saturday 15 April 2023

রেখেছো বাঙালি করে… : শ্রীজিৎ জানা // ই-কোরাস ১২২

 



রেখেছো বাঙালি করে…

শ্রীজিৎ জানা


বিদায় চৈত্র। নিদাঘের গনগনে আঁচে 'এসো হে বৈশাখ'। দেয়ালে লটকানো হল নববর্ষের ক্যালেন্ডার। অম্নি একদল বাঙালির ধেই ধেই শুরু। এদিকে  ঠা ঠা রোদে কাজীর হাটে বসে আছে পুনি মাসী। কোলের কাছে দু'চার আঁটি করে গিমা, কুলেখাড়া আর মাঠ কলমি শাক। দু টাকা পাঁচ টাকা আঁটি বেচবে। আজকাল ছেলে বৌমার বোঝা সে। জেলে পাড়ার টগরী বালিবিল থেকে গেঁড়ি তুলে এনে বিকোচ্ছে বাবুর হাটে। লখি মেছুনি দাসপুর আড়ত থেকে ময়নার মাছ এনে বাজারে বসেছে।দোলুই পাড়ার বউ বাসন্তী সাইকেলে শাড়ি শায়া ব্লাউজ নিয়ে ফেরি করতে বেরিয়েছে পাড়ায় পাড়ায়। মুর্শিদাবাদের মইনুল মেয়েলি সাজের পসরা নিয়ে গাঁয়ে ডুগডুগি বাজিয়ে ফিরছে। নন্দ আইসক্রিম আর জীবন ঠান্ডার বাক্স সাইকেলে বেঁধে রোদে পুড়ে ঘুরছে। বিহার থেকে আসা প্রমোদ মটকা- কুলপির টলি নিয়ে ঘন্টা বাজিয়ে ডাকছে পুঁচকেদের। চিতন তালগাছে তালরসের জন্য হাঁড়ি বাঁধতে ব্যস্ত।নমিতা বৌদি সারা দুপুর ফুচকা ভেজে রেডি। বিকেলে বসবে বাজারে। সান্ত্বনা দি কী যেন কোম্পানির প্রোডাক্ট নিয়ে বাড়ি বাড়ি ঘুরছে। মিতালী বৌমা সেই রাত অব্দি সেলাই মেশিনে বসে আছে। এবছর চন্দ্রকোনার আলু চাষিরা ভাল দাম পায় নি। রাখাল মাড়র গাজন মেলায় যাবে না বাঁশরী। ছেলেমেয়েদের নতুন জামা কিনে দিতে পারে নি বলে মন খারাপ।


ওদিকে বৈশাখী প্রেমে শোভনসুন্দর সাজে মাতোয়ারা মহানগর। কবির কবিতার বই বেরুবে। টিভিতে বাঙালিয়ানা নিয়ে আড্ডা বসবে। রেস্তোরাঁয় বাঙালি পদ চেখে দেখার সাদর আমন্ত্রণ জানানো হবে। বই দোকান থেকে হু হু বিকোবে বেণীমাধব শীলের হাফ কিংবা ফুল পঞ্জিকা। চ্যানেলে,কাগজে জ্যোতিষ সম্রাটগণ আগত বাঙলা বর্ষের ভবিষ্যৎ শোনাবেন। নন্দনে বাঙলা পদ্দ লেখা শাড়ি- পাঞ্জাবির সাজে সেজে বাঙালিয়ানা জাহিরের চেষ্টা চলবে। দু'কলি মাটির গান গাইবেন শহুরে বাউল। এক কলি রবীন্দ্র সঙ্গীত শোনাবেন খোয়াই। মলে,ফুটপাতে,বাজারে ক্রেতাবন্দনা গীত শোনা যাবে। সাথে সামান্য ডিসকাউন্ট তৎসহ মিষ্টিমুখ। 


একইসাথে বঙ্গ কোন ফুল ঢলে ঢলে বর্ষ কাটাবে তার মহড়া চলবে ব্রিগেডে ও ধর্মতলায়। কোন রঙে মতি রাখলে উন্নতি নিশ্চিত তারও একটা হিসেবনিকেশ চলবে গোপনে। শুধু একদিন পান্তাভাত খবাব আদিখ্যেতায় চোখতোলা করে থাকবে সারাবছর দুমুঠো পান্তার জন্য লড়াইকে। পয়লা নাকি একলা বৈশাখ, এনিয়ে তাই একটুও আগ্রহ নেই পুনি মাসীর,চিতনের,বাসন্তীর, মইনুলের। ফিবছর বচ্ছরকার দিনের সুড়সুড়ি দিয়ে মাথা চিবোবে মর্ডান মার্কেটিং। 

যে বাঙালি ভোটযন্ত্রের সামনে মেরুদন্ড সোজা রাখতে পারে না, যে বাঙালির মেধা দাসত্ব করে,যে বাঙালির মনন অর্থের কাছে হাঁটুমুড়ে বসে,সেই বাঙালির পয়লা বৈশাখ উদযাপনের কায়দাবাজিকে ধিক্।

তারচে পয়লা বৈশাখ বেঁচে থাক গাঁয়ের তুলসীতলার বসুধারায়,বটতলার জলসত্র আর গুড়ছোলা বিতরনে,আচায্যি ঠাকুরের পঞ্জিকা পাঠে,জমির কোনায় একনা ধোঁয়ায়,নিমপাতা মুসুর চিবানোর নিয়মে,বড়দের প্রণাম আর  সপরিবারে পঙক্তিভোজনে। 


আশ্চর্য শোনালেও, এসব অতীত হয়ে যায় নি। এখনো টিকে আছে। বাঙালির এইসব শুদ্ধ ও আন্তরিক,হৃদয়স্পর্শী আচারকে যদি বাঁচিয়ে না রাখি তবে বাঙালি জীবিত লাশ হয়ে বেঁচে থাকবে।

 বঙ্গের হালখাতায় গুচ্ছের দেনা। বাঙালির হালখাতায় গুচ্ছের অপরাধ। হে বাঙালি,বছরের শুরুতে একটু ভাবিও, পান্তাভাতে মজে থাকব নাকি মুষ্টিবদ্ধ হাতে সোচ্চার হব?

            …………….


সম্পাদক - দুঃখানন্দ মণ্ডল

সহ সম্পাদক - শ্রীজিৎ জানা

প্রচ্ছদ - প্রসেনজিৎ মূলা

ঠিকানা -সুরতপুর,  দাসপুর, পশ্চিম মেদিনীপুর

পশ্চিমবঙ্গ ৭২১২১১

কথা - 9434453614


1 comment:

পশ্চিম মেদিনীপুর জেলার বন্ধ সিনেমাহলের কথা // ই-কোরাস ২০

  পশ্চিম মেদিনীপুর জেলার বন্ধ সিনেমাহলের কথা ২০ রূপছায়া টকিজ – বালিচক শ্রীজিৎ জানা সিনেমাহলে প্রবেশের আগে, এক প্রস্থ অন্য কথা হোক। আরে মশাই!...