Saturday 21 January 2023

সুদেষ্ণা ঘটক অধিকারী এর কবিতা // ই-কোরাস ৯২

 



সুদেষ্ণা ঘটক অধিকারী এর কবিতা

কন্যা আমি


পেটের মধ্যে লাথ মারি মা,

সাথ চাস না কি তাই?

লাথি তো মা ওরাও মারে,

যারা;আমার দাদা-ভাই!

ধুকপুকানি একই তালে;

কান্নাটাও তো এক,

আমার তবে-আলাদা কি মা?

একটু তো চেয়ে দেখ!

গোপন অঙ্গ?তাই যদি হয়;

গোপন ভাবে দেখিস,

তোর সাথেতেই মিল আছে মা,

তাও কি ভুলে গেছিস?

আমারও তো সাধ যায় বল-

চোখ দুটি মেলে চাই;

তার আগেতেই-মারিস নে মা,

দোহাই! তোকে দোহাই!

জন্মদিয়েও; যাসনা ফেলে,

চিরদিনের তরে...

না পেলে তোর-বুকের সুধা;

কষ্ট আমার করে!

তুই বুঝি মা ভাবিস আমি;

তোর উপরে বোঝা?

জন্ম দে মা;শিখিয়ে দেবো

সমাজ সাথে যোঝা।

পণপ্রথা আর নির্যাতনে;

হাতের উপর হাত,

একদিকে তুই;আর দিকে আমি,

হবে;মিলেমিশে প্রতিবাদ।

ভাবছিস কি! অবলম্বন?

আমিও হতে পারি,

আমিও তোকে-চড়াতে পারি

অনেক দামী গাড়ি।

কাঁদিস নে মা,চোখ মুছে নে,

দেখ না দিয়ে সাথ,

আমিও তোকে খাওয়াতে পারি;

দু'বেলা দু'মুঠো ভাত।

         ********


 হঠাৎ বর্ষা সুখ


অবেলায় জ্বলে উঠলে তুমি-

হঠাৎ আলেয়ার মতো...

অস্তরাগ মূর্ছনায় তখন

থমথমে শঙ্কিত আকাশ, 

বিলীয়মান রবি 

নেমেছে দিগন্তের কোণে!

এমন সময়

আলোর নিশানা পেতে

ছুটে গেলাম

সেই আলেয়ার পানে।

আশা ছিলো উষ্ণতা নয়

উজ্জ্বলতা পাবো তোমার,

অনুমান বশে ভেবেছিলাম

তুমি সূর্য...

হেসেছিলো বিধাতা!

তুমিও...

হয়তো উপহাস ছলে

নিতান্ত পাগল ভেবে।

তবু বলি;

ভাবনা সকলের একান্ত নিজের,

তোমার টা তোমার মতো

আমার টা আমার।

আমার ভাবনায় তুমি

মায়াময় কুহকের মতো

আষ্টেপৃষ্ঠে জড়িয়ে থাকা

এক ঐশ্বরিক ইন্দ্রজাল!

ছেদ করতে ভেদ করতে

পারিনি যাকে।

নিমেষে ছিন্ন হয়েছে

ঝড়ের সংকেতে।

উদভ্রান্ত-উন্মোনা-উদ্দীপিত

করেছে আমায় মন।

প্রতিনিয়ত যখন

ফসফরাসের মতো জ্বলে উঠেছি,

তখনই.... 

"শ্রাবণের ধারার মতো"

বর্ষেছো

আমার বাউণ্ডুলে হৃদয়ে;

সুমধুর সুখস্বপ্নাবেশে!!

       ************



ভাবতে শেখো মানুষ


আসলে আমরা...

বইতে জানি আবর্জনার সাথে,

চলতে জানিনা স্বচ্ছতাটুকু নিয়ে।

ঝড় উঠলে শোর মাচাতে পারি,

যুঝতে পারিনা পজিটিভিটি দিয়ে।


আসলে আমরা... 

মানুষ নামে অমানুষের দল,

নৃত্য করি ফাটকা গুজব নিয়ে

সত্যি কিসে মানুষ হওয়া যায়!

ভাবতে শিখিনি মানবিকতা দিয়ে।


আসলে আমরা...

ভালো-মন্দ জানি,

প্রয়োগ করার ক্ষেত্র জানা নেই।

ভুল করে তাই আড়ম্বরি ঠাটে,

যখন তখন হল্লা মাচিয়ে দেই(দিই)।


আসলে আমরা...

মস্ত বড়ো বোকা,

চালাক হওয়ার ইচ্ছেটুকুও কম।

চালাকি ভেবে হিংসা বিবাদ করে

আদতে করি বোকাগিরি হরদম।

            **********


রোমন্থন 


"এক্কা-দোক্কা"; "চু কিত্ কিত্",

"বুড়ি-বসন্ত";"আব্বুলিস্"!

"হুসহুস্"; "মোল"; "মাংসচুরি";

"তুসতুসলা"র মূলো মুড়ি!

"থুক্কুম" ভাই;"ফেরফেরতি",

"রুমালচুরি"র সেই বেড়টি!

"কুলকুলতি কুলবতী";

ঘর"ক্যাঁদালে"-"খেলনাবাটি"!

গ্রীষ্ম দুপুর-"ডুবসাঁতার ";

"ঝপাং"ঝাঁপ-এলোপাথাড়!

বর্ষা দিনের কাগজ খেয়া;

শীত কাটাতে আগুন নেওয়া,

"ডুগ্ ডুগ্ ডুগ্" আইসক্রিম..

বাঁশবাগানে হাঁসের ডিম;

"ঠংঠং ঠাং"কাঁচের আওয়াজ,

"মার্বেল" আর সেই "গুলিডাং"

এসব এখন লুপ্তপ্রায়;

আউড়ে গেলাম মনের দায়!

রোমন্থনেই "ছক্কা" মারি,

আমি যে এখন মস্ত বুড়ি।

        **********


গ্রাম সংখ্যার প্রকাশিত হয়েছে। আপনি সংগ্রহ করতে পারেন।


সম্পাদক - দুঃখানন্দ মণ্ডল

সহ সম্পাদক - শ্রীজিৎ জানা

প্রচ্ছদ -সুদেষ্ণা ঘটক অধিকারী

ঠিকানা -সুরতপুর,  দাসপুর, পশ্চিম মেদিনীপুর

পশ্চিমবঙ্গ ৭২১২১১

কথা - 9434453614

No comments:

Post a Comment

তৃষ্ণা বসাক এর কবিতা // ই-কোরাস ১৮০

  তৃষ্ণা বসাক এর কবিতা ১. মহানির্বাণ   চুন্দ, চুন্দ, এখনি এই শূকর মাংস মাটির গভীরে পুঁতে ফেলো, পৃথিবীতে এমন কেউ নেই যে এই মাংস পরিপাক করতে প...