Saturday 20 April 2024

ইতি মণ্ডল এর কবিতা // ই-কোরাস ১৭৬

 



ইতি মণ্ডল এর কবিতা 

মগ্নতা


হিমেল কুয়াশা ভরা ভোর,

      আমার ছাদ বাগান।

শীত সকালের আদর,

             ওদের ঘ্রাণ।।


চন্দ্রমল্লিকা ,পিটুনিয়া ,গোলাপ

           বহুদিনের আলাপ ।

 আমার সাথে ওরা,

ওদের সাথে আমার প্রেমালাপ।।


লাল টুকটুক পয়েন্সটিয়া,

    নূতন পদার্পণ।

এক আলোকিত দর্পণ,

ওর সাথে নিবিড় আলাপন।।


একাকিনী ছাদ বাগানে…

কখনো কি দেখেছো রাত?

নিঝুম শহরের হৃদয়ে!

মাঘী পূর্ণিমার অমোঘ আলোয়!

কখনো কি পেতেছো কান?

নিদ্রাহীন শহরের গহীনে!

ধু ধু চরাচর…

আমারি  প্রতীক্ষায়!

আমি আলো আঁধারির মগ্নতায়…

চলি মৃগতৃষি্ঞকার  পথে…।।

  

ও বুদ্ধিজীবীরা শুনছেন?

ও বাবুমশাইরা শুনছেন?

ও বোবা মানুষেরা শুনছেন? 

      


নবারুণ


তোমার ছড়া বিষন্ন ঠাটে

কাঁসাই তটে হাঁটে,

আমার ছড়া তুফান তোলে                   

জলের ঘূর্ণিপাকে।

 

তোমার ছড়া শীতকাতুরে                  

হিমেল হাওয়ায় কাঁপে,

আমার ছড়া মেঘ সরিয়ে 

সূর্যটাকে মাপে।


তোমার ছড়া ঝুমুর ঝুমুর   

ঘুঙুর পায়ে নাচে,   

আমার ছড়া শব্দ খোঁজে                           

দাবানলের আঁচে ।


তোমার ছড়া পূর্ণিমা চাঁদ 

নিঝুম সাঁঝের বেলা,

আমার ছড়া ঝড়ের মাতন 

খেলে মরণ খেলা।


তোমার ছড়া টাপুর টুপুর                 

বিলম্বিত তান,

আমার ছড়া দৃপ্ত কণ্ঠে 

দিন বদলের গান।


 

দ্বন্দ্ব


হৃদয় গহীনে এক রাশ 

দুঃখ নিয়ে;

বিবেকের পাহাড় স্তুপের উপর দাঁড়িয়ে।

সামনে উথাল পাথাল প্রেম

সমুদ্র সফেন।


ভালোবাসা বনাম প্রেম!!

চরম সত্য বনাম বিশ্বাস!!


সমুখপানে সময়ের অনন্ত প্রবাহ...

হৃদপিন্ডের ধুকপুক, তীব্র ফুঁসে ওঠা…

অধিকারের হুংকার,

নীরব কান্না ভেজা সংসার;

          বিষন্নতা!

নিরোর বেহালায় ঝরে পড়ে

গভীর সিম্পনি।

বুকে পলাশ রাঙা

বসন্তের প্রেম নিয়ে,

দোলা চলে বসে ভবের তরীতে

আবহমান কালের আদিমতায়…।।



নীড়


অভিমানে বুকের কালো মেঘ কাব্য হয়ে যায়,

খুবলে খুবলে খাওয়া মন উদ‍্‌‍ভ্রান্ত হয়ে দিক‍্ হারায়।


বসন্ত ফাগুয়ার দোলে, খোলে বদ্ধ দোর,

বাসর জাগা সোহাগ রাতে কাটবে প্রেমের ডোর।


লাল টুকটুক ভালোবাসা কৃষ্ণ চূড়ার থোকে,

প্রেম থৈ থৈ ভালোবাসা তোমার আমার বুকে।


পূর্ণিমা চাঁদ মোম জোছনায় থাকে সঙ্গোপনে,

দুটি হৃদয়ের প্রেমের ছটাকে মাখবো আলিঙ্গনে।


গুটি গুটি পায়ে মিলে যাবো দ্রুত সময়ের ভিড়ে,

অনুভবের অনুভূতিকে বাঁধবো দুজনে বাবুই'এর নীড়ে।




অনুভবে


শীতের সকাল…

কুয়াশা ঘন; মায়াবী বেহাগ

হিমেল হাওয়া

মন দিশেহারা…।


চলেছি…

নাগরিকতার কৃত্রিমতা ঝেড়ে;

আদিমতার ঘ্রাণ নিতে

নিজ আলয় ছেড়ে,

প্রকৃতি নিলয়ে।


পথ মাঝে…

এক পেয়াল

ধুমায়িত উষ্ণতা;

চোখের পাতা থমকে

সবুজায়নে।


আঁকাবাঁকা আলপথ

দুদিকে হলুদ বিতান

কলুষিত সমাজের বুক চিরে ঠিকরে!

একমুঠো; হিরণ্য রোদ্দুর…।

বহুত খুশি নিজের সাথে

আমার আমি।


সবুজের ঘেরাটোপ…

ছুঁয়ে থাকে পেলব;

কৃষক রমণীর স্পর্শ

মোহময়ী আবেশে…।


যেখানে নীরবতা সরব হয়

একান্ত অনুভবের পরম বৈভবে।।

.....................


সম্পাদক - দুঃখানন্দ মণ্ডল

সহ সম্পাদক - শ্রীজিৎ জানা

কথা - ৯৪৩৪৪৫৩৬১৪

No comments:

Post a Comment

ইতি মণ্ডল এর কবিতা // ই-কোরাস ১৭৮

  ইতি মণ্ডল এর কবিতা   ১. পতিতা আমার জঠর থেকে নিষিক্ত ডিম্বানু দিয়ে, সৃষ্টি করো তোমাদের কাল জয়ী  নারীশক্তি…                      দেবী দুর্...