Sunday 7 April 2024

তুষারকান্তি ঘোষ এর কবিতা // ই-কোরাস ১৭৪




তুষারকান্তি ঘোষ এর কবিতা

আবহমান


সূর্য আর সমুদ্রের মিলন-মন্দিরে তোমাকে খুঁজেছি


সাধ‍্য আর সাধনা সবই বিড়ম্বনাময়


রাত প্রবঞ্চিত, দিনে জ্বলে আগুন

তবু তোমার আঙ্গুলের টোকায় বেজে উঠবে ভেরী এমনই ভেবেছি


কোথায় রয়েছে লুকানো আমাদের গূঢ় -ঐশ্বর্য-বাসনা?


সীমাহীন কাল একদিন নিঃশেষ হয়ে যাবে 


আমি কি  সত‍্যিই  তোমাকে খুঁজছি?


চিরকাল নিজের অনুভব আর পাপ নিয়ে ব‍্যস্ত 


সবার উপরে শান্ত, ধীর, চিরন্তন নক্ষত্র-সকল 

সবার উপরে উঠে  সবাইকে মুঠোয় রাখে একটি 

বসন্ত-ব্রহ্মান্ড, একটি বর্ণময় আবহমানকাল



এলোমেলো ভাবনা


সারা পৃথিবী জুড়ে বিস্তৃত পথ


পথ আমাদের হাতের রেখার মতন

কেউ জানে না তাদের এমন করে জড়ো করে সাজিয়েছে কে


সবাই যখন ছেড়ে চলে যায় তখন পথের কথা, হাতের রেখার কথা, এইসব সাত পাঁচ ভাবি


কোন হাত দিয়ে কাকে ধরব এইটুকু বুঝতে বিকাল হল


একরাতে তুমি কথা বলেছিলে অবিরাম, প্রেমের কথা ভালোবাসার কথা

বিরাট ঘুমের পারে গিয়েও সেইসব কথা আজো মনে আছে 


রক্তের স্রোত শান্ত হলে মস্তিক, হৃদয়, শান্ত হয়


এই ঘোড়া সেই ঘোড়া নয় 

আমার কন্ঠস্বর হাওয়ার মত আত্মত‍্যাগী হতে পারেনি 

এতদিনেও



সূর্যঘড়ি আর চল্লিশের তুমি


জীবন একটি সূর্যঘড়ি, লঘু পায়ে সরে যায়, সরে যেতে থাকে

ছায়া বড় হয়, ছোট হয়, আবার বড় হয়, সব শেষে মিলিয়ে যায় অন্ধকারে


চল্লিশ বছর বয়সের তোমাকে আমি খাঁচায় আটকে রেখেছি 

কারন তুমি সেই বয়সের একমাত্র নারী যাকে আমার আজো প্রয়োজন


কেন চল্লিশ? 

চল্লিশ তো জীবনের মধ‍্যভাগ, সেই মধুঋতুর বছর 

যখন   অকপট আনন্দের  শিহরন উঠে শরীর ও মনে 

তোমার কপাল ও ওষ্ঠাধর রেখায়িত করেছি, তোমাকে রেখেছি গোপনে 


আমি ঘুমন্ত দাঁড়িয়ে আছি জীবন ও প্রেমের সমস্ত বিভাসের সামনে 

সূর্যঘড়ি যাই বলুক, তোমাকে ছাড়া ছায়ার মত লম্বা হয়ে আমি হারিয়ে যেতে পারব না অন্ধকারে, বনে 



অস্তিত্ব 


আমি পৃথিবীতে আছি কাগজের নৌকার মত প্রবল বন‍্যায় বিধ্বস্ত হতে


আমাকে দগ্ধ করে তোমার ভালোবাসা 


কবে কোথায় পাব সে  নীড় যা গড়ে উঠবে ভালোবেসে  শুষ্কতার প্রহর পেরিয়ে?


বালুকাবেলায় হারিয়ে যায়  নদী


প্রনয়ের ঋতু, কমনীয় ঊরু, এমনকি মিনে- করা- নখ

চিরকাল এক থাকে না 


সুখের দিনে, সুখের রাতেও কিছু ভুল হয়ে যায় 


যদি তুমি তোমার মত না থাকো, সংকটকালে পাশে না দাঁডাও, আমার  অস্তিত্বও বিপন্ন হয়


প্রতীক্ষালয়


বুঝতে পারছি না কিরকম ভালোবাসা তৃপ্ত করবে আমাকে!

নিষ্ফল চুম্বনে হৃদয় ক্ষয় করে ফেলেছি 


বসবার জায়গা নেই, আশ্রয় নেই 

অথচ

এ প্রেমের বয়স মাত্র এগারো মাস


যখন ভাবি আর কেউ আসবে না

তখন আরো অনেক বেশি ভালোবাসা নিয়ে কেউ না কেউ  এগিয়ে আসে 


আর

আমি এমন দোটানায় থাকি যে কাউকে তার উচিত মূল‍্য দিতে পারি না 


ঘসা-কাচের পিছনে  একটি প্রতীক্ষালয় সাজিয়ে রেখেছে আমার পৃথিবী 

আমি বুঝতে পারি নি

                ……………………. 


সম্পাদক - দুঃখানন্দ মণ্ডল

সহ সম্পাদক - শ্রীজিৎ জানা

কথা - ৯৪৩৪৪৫৩৬১৪

No comments:

Post a Comment

পশ্চিম মেদিনীপুর জেলার বন্ধ সিনেমাহলের কথা // ই-কোরাস ২০

  পশ্চিম মেদিনীপুর জেলার বন্ধ সিনেমাহলের কথা ২০ রূপছায়া টকিজ – বালিচক শ্রীজিৎ জানা সিনেমাহলে প্রবেশের আগে, এক প্রস্থ অন্য কথা হোক। আরে মশাই!...