Saturday 26 August 2023

মানবেন্দ্র পাত্র এর কবিতা // ই-কোরাস ১৪৩

 



মানবেন্দ্র পাত্র এর কবিতা 

১.

মে 'মাস


কেউ কেউ বেঁচে থাকে।


সহজে মরে না।


আজকেও মে মাসের বিকেলে 

এমনই ঝরে ঝরে পড়ছে আবেশ

তাই—

এখনও বিকেল দাঁড়িয়ে আছে রক্তিম…


মে মাস ফিরে এলে 

নির্জনতা ফিরে এলে 

আমিও ফিরে আসি


শান্ত আলোঘরে 

কার মুখ গাঢ় হয় 

আমৃত্যু, মায়ায়… 


২.

পাখি


পাখি পোষার শখ ছিল না কোনোদিন। 


অথচ একটি পাখি ডানা মেলত

আকাশে, গাছে, ডালে তার জন্য 

আকুলতা ছিল,আনন্দ ছিল।


পাখিটি আসে। 


আমি তার ডাক পুষে রাখি।


আমার আকাশ পুষে রাখে সে। 


৩.

ঘুম


বহুকাল ঘুমোই নি।

বহুকাল জেগে আছি রাতের পাশে। 


মানুষের আত্মার কাছে 

রাতেরও কি আত্মা জেগে আছে! 


এমন ঘুমের ভেতর 

ডেকে আনি কোন্ আচমন… 


বহুযুগ স্বপ্নময়, জেগে আছে ঘুমের দু-চোখ। 



৪.

পুষ্পমঞ্জরি 


আমি তোমাকে দেখি

অদ্ভুত ঘোর লাগা চোখে

ফুটে ওঠো---

আমি আর কিছুই দেখি না,

মায়াহীন বিবশ সময় এসে বসে থাকে একা

ফুলের জন্য কার আর কান্না পায়?

তবু, তুমি রোজ দেখো 

সূর্য-আকাশ।


আমাকে দেখি না আমি

কেবলই নিজের জন্য 

ফুটিয়ে তুলি এই তোমার নিবিড় একক।


কেউ ডাকেনি আজও কাউকে...


অদ্ভুত ঘোর লাগা চোখ 

কোনোদিন ফোটাতে পারি না 

বাগানে।

                 —-----------


সম্পাদক - দুঃখানন্দ মণ্ডল

সহ সম্পাদক - শ্রীজিৎ জানা

কথা - ৯৪৩৪৪৫৩৬১৪

2 comments:

  1. খুব ভালো লাগলো।
    সহজ ও সুন্দর।
    মন ছুঁয়ে থাকা লেখা।

    ReplyDelete
    Replies
    1. দিদি, আপ্লুত। ধন্যবাদ গো।।

      Delete

তৃষ্ণা বসাক এর কবিতা // ই-কোরাস ১৮০

  তৃষ্ণা বসাক এর কবিতা ১. মহানির্বাণ   চুন্দ, চুন্দ, এখনি এই শূকর মাংস মাটির গভীরে পুঁতে ফেলো, পৃথিবীতে এমন কেউ নেই যে এই মাংস পরিপাক করতে প...